লোকাল এসইও
লোকাল এসইও (Local SEO) হলো সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের (SEO) একটি কৌশল যার মাধ্যমে আপনার ওয়েবসাইট বা ব্যবসাকে স্থানীয় গ্রাহকদের কাছে আরও দৃশ্যমান করা হয়। স্থানীয় অনুসন্ধান ফলাফলে (SERPs) আপনার ওয়েবসাইটের র্যাঙ্কিং উন্নত করার জন্য এটি বিভিন্ন কৌশল ব্যবহার করে।
লোকাল এসইও কিভাবে কাজ করে?
অনেক ভালো মানের লোকাল এসইও করা হলে সেটি নরমাল এসইও’র মতোই কাজ করবে কিন্তু লোকাল এসইও মেইনলি কি-ওয়ার্ড এবং সার্চ লোকেশনের উপর ভিত্তি করে কাজ করে। যেমন কেউ যদি ইউএসএ’র নিউইয়র্ক থেকে সার্চ করে “মার্কেটিং এজেন্সি নিয়ার মি” তাহলে গুগল প্রথমে তার লোকেশন দেখে তারপর ঐ লোকেশনে থাকা মার্কেটিং এজেন্সি গুলো একটার পর একটা দেখাবে। আবার কেউ যদি সার্চ দেয় “মার্কেটিং এজেন্সি ইন ঢাকা” তাহলে সে যেখানেই থাকুক না কেন ঢাকায় থাকা যেসব মার্কেটিং এজেন্সি লোকাল এসইও করেছে সেগুলোই আসবে। তাছাড়া আরেকটি বিষয় রয়েছে সেটি হলো অনেক মার্কেটিং এজেন্সিইতো লোকাল এসইও করেছে কিন্তু কোনটি সবার আগে আসবে? কোনটি সবার আগে আসবে সেটা ডিপেন্ড করবে কিছু বিষয়ের উপরঃ-
যে লোকেশন যেকে সার্চ করা হচ্ছে।
Nap citation.
Google My Business listing.
Google my business ব্যবহৃত কি-ওয়ার্ড।
জায়গারটির রিভিউ, চেক-ইন বা জনপ্রিয়তা কেমন তার উপরও নির্ভর করে।
মূলত উপরের বিষয় গুলোর উপর বেসড করেই লোকাল এসইও কাজ করে এবং লোকাল এসইও করার জন্য এগুলো নিয়েই আমাদের কাজ করতে হবে।
লোকাল এসইও কি-ওয়ার্ড রিসার্চঃ-
লোকাল এসইও কি-ওয়ার্ড রিসার্চ মূলত নরমাল কি-ওয়ার্ড রিসার্চ থেকে একটু ভিন্ন। কারন যখন আমরা নরমালি কোন ব্লগের জন্য কি-ওয়ার্ড রিসার্চ করি তখন আমাদের প্রতিদিনই প্রতিনিয়ত কি-ওয়ার্ড রিসার্চ করতে হয় কিন্তু যদি লোকাল এসইও’র জন্য আপনি একবার একটি কি-ওয়ার্ডের লিস্ট তৈরি ফেললেই হবে।
এখানে মূলত আপনি দেখবেন আপনার কম্পিটিটরসরা কি কি-ওয়ার্ড ব্যবহার করেছে এবং মানুষ কি কি সার্চ করে আপনার বিজনেসটি খোজে, কোন কোন লোকেশন থেকে সার্চ করা হয়।
লোকাল এসইও কি-ওয়ার্ড রিসার্চ তুলনামূলক সহজ হলেও অনেকে এটাকে অবহেলা করে। এটি কিন্তু মোটেও অবহেলার বিষয় নয়। চলুন দেখে নিই কিভাবে লোকাল এসইও কি-ওয়ার্ড রিসার্চ করবেন।
লোকাল এসইও’র আরো কিছু গুরুত্বপূর্ণ ফ্যাক্টরস
GOOGLE MY BUSINESS
কিছু বছর আগে moz তাদের একটি “Local seo ranking factors study” করেছিল সেখান থেকে তারা জানায় প্রায় ২৫.১২% লোকাল এসইও ডিপেন্ড করে GMB (google my business) এর উপর। তার মানে এই না যে আপনি আপনার ওয়েবসাইটের উপর গুরুত্ব না দিয়ে GMB’র উপর গুরুত্ব দিবেন। দুটোর দিকেই সমান গুরুত্ব দিতে হবে।
NAP citation
NAP ( name, address, phone) citation লোকাল এসইও’র জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। সার্চ ইঞ্জিন সব সময় চান তার অডিয়েন্স যেন জেনুইন তথ্য পায়।
NAP হলো যেখানে আপনার নাম, ঠিকানা এবং ফোন নম্বর গুলো লিস্ট থাকে। সার্চ ইঞ্জিন আপনার বিজনেস ইনফরমেশন গুলো যে সত্যি তা ভেরিফাই করার জন্য NAP এর সহায়তা নেয়। এটি নিয়ে একটু পরে আরো বিস্তারিত আলোচনা করছি।
Online reviews
moz এর সেই গবেষণা তারা এটিও বলেছেন যে প্রায় ১৫.৪৪% লোকাল এসইও নির্ভর করে রিভিউ এর উপর। আগেই বলেছি সার্চ ইঞ্জিন সব সময় চান তার অডিয়েন্সকে ভালো কিছু দিতে তাই যে বিজনেস এর রিভিউ ভালো তাদের ম্যাপ প্যাকে আগে রেংঙ্ক করানো হয় আবার একটা নেগেটিভ রিভিউ আপনার লোকাল রেংঙ্কিকে অনেক পিছিয়ে ফেলতে পারে। গুগল ম্যাপ ছাড়াও অন্যান্য সাইটের রিভিউ (যেমনঃ- yelp) গুলোও খুব গুরুত্বপূর্ণ।
Normal SEO
সবকিছুর পরে লোকাল এসইও’র ক্ষেত্রে আমরা একটি ভুলই করি সেটি হলো নরমাল এসইওকে প্রাধান্য দিই না। নরমাল যেসব এসইও টেকনিক (অন পেজ, অফপেজ, টেকনিক্যাল এসইও) আছে সেগুলো অবশ্যই আপনার বিজনেস ওয়েবসাইটে করতে হবে। এটি আপনার লোকাল রেংঙ্কিয়ে অনেক ভূমিকা রাখে।
Google My Business (GMB)
একটু আগেই বলেছি গুগল মাই বিজনেস লোকাল এসইও’র জন্য খুবই গুরুত্বপূর্ণ। চলুন দেখে আসি আপনার গুগল মাই বিজনেস একাউন্টে কি কি বিষয় গুলো খেয়াল রাখতে হবে।
100% Genuine information :-
আপনার গুগল মাই বিজনেস একাউন্টে যে সব ইনফরমেশন দিবেন তা শতভাগ সত্য হতে হবে। সত্য মানে এই না যে আপনার বিজনেস ওয়েবসাইটের সাথে মিল থাকতে হবে। আপনি বিজনেস রিলেটেড যা কিছু করবেন অনলাইনে সব কিছুর তথ্যই যেন একই থাকে। তথ্য বলতে বিজনেস নাম, ঠিকানা, কনটাক্ট নম্বর এগুলো।
আপনি যদি কোন থার্ড পার্টি সাইটে আপনার ওয়েবসাইট সাবমিট করেন সে ক্ষেত্রেও আপনাকে একই তথ্যগুলো ব্যবহার করতে হবে। যার ফলে সার্চ ইঞ্জিন আপনার সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে পারবে।
আবার যদি আপনি আপনার বিজনেস কোন ইনফরমেশন পরিবর্তন করতে চান তাহলেও সব জায়গায় পরিবর্তন করতে হবে।
Try to fill up all information
আপনি যখন GMB একাউন্ট খুলতে যাবেন তখন আপনার কাছে আপনার বিজনেস রিলেটেড অনেক ধরনের ইনফরমেশন চাইবে। চেষ্টা করবেন সব ইনফরমেশন ফিল আপ করতে। কিন্তু সব ইনফরমেশন ফিল আপ করতে গিয়ে মিথ্যা বা ভুল তথ্য দিতে যাবেন না। আপনার কাছে যা আছে তা দিয়ে আপনার প্রোফাইল সর্বোচ্চ কমপ্লিট করার চেষ্টা করবেন।
Keep business data updated
আপনি একাউন্ট করলেন তারপরে ঘুমিয়ে গেলেন তাহলে তো আর আপনার বিজনেস রেংঙ্ক করবে না। আপনাকে রেগুলার আপডেট রাখতে হবে সব কিছু। আপনার বিজনেস ওপেনিং টাইমে কি ম্যাপে ওপেন দেখাচ্ছে? ক্লোসিং টাইমে কি ক্লোসড দেখাচ্ছে? এসব বিষয় নিয়মিত চেক করবেন এবং কিছু পরিবর্তন করলে অবশ্যই সে তথ্যটি GMB এবং বাকি সব জায়গায় আপডেট করবেন।
Get positive reviews
আগেই বলেছি রিভিউ রেংঙ্কিয়ে সরাসরি প্রভাব ফেলে তাই পজিটিভ রিভিউ থাকাটা খুবই দরকার। আপনার ওয়েবসাইটে একটি পপ আপ যুক্ত করতে পারেন যাতে আপনার ক্লায়েন্টরা রিভিউ দেয়। অথবা ক্লায়েন্টদের সার্ভিস দেওয়ার পরে তাদের বলতে পারেন আপনার সার্ভিস সম্পর্কে রিভিউ দিতে।
আর অবশ্যই ভালো সার্ভিস দিতে হবে তবেই ভালো রিভিউ অর্জন করা সম্ভব। সার্ভিস ভালো হলে মানুষ নিজ থেকেই ভালো রিভিউ দিবে।
কোন মন্তব্য নেই