ইমেইল মার্কেটিং
ইমেইল মার্কেটিং
ইমেইল মার্কেটিং হতে পারে আপনার ক্যারিয়ার এর মূলমন্ত্র। ইমেইল মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর একটি জনপ্রিয় অংশ। ইমেইল এর মাধ্যমে পন্যের প্রচার প্রসার,ব্রান্ড প্রমোশন,বিভিন্ন পন্যের আপডেট ইত্যাদি তথ্য গ্রাহক কে জানিয়ে দেওয়াই হলো ইমেইল মার্কেটিং । আপনি যখন কোন প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে কোন ওয়েবসাইটে সাইন আপ করেন তখন সেই ওয়েবসাইট তাদের বিভিন্ন পণ্য বা সেবা সম্পর্কে জানাতে আপনাকে মাঝে মধ্যেই বিভিন্ন ইমেইল পাঠিয়ে থাকে। এই ইমেইল বিভিন্ন ধরণের হতে পারে।
ইমেইল মার্কেটিং করতে নামার পূর্বশর্ত হচ্ছে, ইমেইল মার্কেটিং কাকে বলে সেটা জানা। আসলে ইমেইল মার্কেটিং হচ্ছে প্রথাগত ডিজিটাল মার্কেটিং এর একটু পুরনো কিন্তু কার্যকরী উপায়। যেকোন ব্যবসার জন্যে আপনি ইমেইল মার্কেটিং করতে পারেন।
ইমেইল মার্কেটিং কি
ডাইরেক্ট ইমেইল মার্কেটিং হলো ইমেইল মার্কেটিং এর একটি অন্যতম মাধ্যম। এটি আসলে নতুন পণ্যের প্রমোশন কিংবা নতুন কাস্টমার খুঁজে বের করার কাজে ব্যবহার করা হয়। নতুন নতুন মানুষের ইমেইলে পণ্যের অফার কিংবা ব্যবসা সম্পর্কে জানিয়ে ইমেইল করা হয় এই পদ্ধতিতে। আর এই যে সরাসরি কোন মানষকে ইমেইল করা হয়, তাই এটিকে ডাইরেক্ট ইমেইল মার্কেটিং বলা হয়।
ইমেইল মার্কেটিং নিশ নিয়ে চাইলে আপনি ফ্রিলান্সিং করতে পারেন। আমাদের দেশে এটি এত বেশি জনপ্রিয় না হলেও বাইরের দেশে এটি অনেক বেশি জনপ্রিয়।
এর জন্য আপনাকে প্রথমে ইমেইল মার্কেটিং কি এবং কেন তা বিষদ ভাবে জানা প্রয়োজন।
ইমেইল মার্কেটিং এর কিছু ধাপ নিচে দেওয়া হলো
👉আপনার কাজের জন্য ইমেইল লিস্ট করুনঃ আপনার কাজের জন্য আপনার রিসিভার ইমেইল লিস্ট সংগ্রহ করতে হবে । এই লিস্ট হবে সেই সব লোকেদের লিস্ট যারা আপনার ব্যবসার সাথে সম্পর্কিত যেমন মনে করুন আপনি একটি কাচা সবজির ডেলিভারি করার কাজ করেন তখন আপনার টার্গেটেড ইমেইল লিস্ট হবে হোটেল মালিকরা যাদের প্রতিদিন কাচা সবজির প্রয়োজন পরে ।
👉আপনার নির্ধারিত টেমপ্লেট নির্বাচন করুনঃ মার্কেটিং এর পুর্বশর্ত হলো আপনার মার্কেটিং করার উপায় টা অবশ্যই আই ক্যাচিং হতে হবে । তেমনি একটি আই ক্যাচিং টেমপ্লেট আপনার কাস্টমারদের আপনার সার্ভিস নেওয়ার জন্য আগ্রহী করে তুলতে পারে তাই টেমপ্লেট নির্বাচনের জন্য আপনাকে একটি আই-ক্যাচিং টেমপ্লেট নির্বাচন করতে হবে
👉আকর্ষণীয় মেসেজ লেখার চেষ্টা করুনঃএখন আসুন আমরা সবচেয়ে জরুরী একটি বিষয় নিয়ে আলোচনা করি। আসলে একটি ইমেইলের মূল বিষয় হচ্ছে এর ভিতরে থাকা কন্টেন্ট। হ্যাঁ, ভাল ডিজাইন আপনার কাস্টমারকে ইমেইল পড়তে সুবিধা দিবে, কিন্তু ইমেইলের মধ্যে থাকা কন্টেন্ট যদি আকর্ষণীয় না হয় তাহলে কিন্তু মানুষ স্বাভাবিকভাবেই ইমেইল না পড়ে বের হয়ে যাবে।
আপনাকে ইমেইলের কন্টেন্টের প্রতি খুবই গুরুত্ব দেয়া উচিৎ। আপনাকে প্রফেশনাল রাইটার দিয়ে ইমেইল লিখিয়ে নেয়ার ব্যাপারে ভাবতে হবে। তবে আপনি যদি লিখতে পারেন, তাহলে আপনি নিজেই ইমেইল লিখে ফেলতে পারেন।
👉সঠিক সময়ে ইমেইল পাঠানঃআপনি হয়তো ভাবতে পারেন যে, ইমেইল তো যেকোন সময়েই পাঠানো যায়। তাহলে আবার সময় মেনে কেন ইমেইল পাঠাতে হবে? আসলে মানুষ যখন একটিভ থাকে, কিংবা একটু ফ্রি থাকে সেসব টাইমেই কিন্তু তারা মোবাইল হাতে নিয়ে বিভিন্ন অ্যাপলিকেশন দেখে থাকে।
তাই আপনি যদি সেই সময়গুলোতে আপনার কাস্টমারদেরকে ইমেইল করতে পারেন, তাহলে আপনার ইমেইল ওপেন হবার সম্ভাবনা অনেক বেড়ে যাবে। যেমন মাঝ রাতে সবাই ঘুমে থাকেন, তাহলে এই সময়ে যদি আপনি মেইল করেন তো আপনার ইমেইল কে দেখবে? আসলে কেউই না। আপনার ইমেইল আরো অনেকের ইমেইলের ভীড়ে হারিয়ে যাবে।
কোন মন্তব্য নেই